মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের চাকুরীর ক্ষেত্রসমূহ( Job for Mechanical Engineer in Bangladesh) [৩য় পর্ব-সিমেন্ট ইন্ডাস্ট্রি] - EduTech

Latest

EduTech

Learning Today...Leading Tomorrow

Monday, November 11, 2019

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের চাকুরীর ক্ষেত্রসমূহ( Job for Mechanical Engineer in Bangladesh) [৩য় পর্ব-সিমেন্ট ইন্ডাস্ট্রি]


মেকানিকাল জব সেক্টর
(সিমেন্ট ইন্ডাস্ট্রি)

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের চাকুরীর ক্ষেত্রসমূহ( Job for Mechanical Engineer in Bangladesh) [৩য় পর্ব-সিমেন্ট ইন্ডাস্ট্রি]

এতবড় একটা সেক্টর আমার নিজেরও জানা ছিলোনা। লাস্ট পোস্টে একজন সিনিয়র ভাই সিমেন্ট ইন্ডাস্ট্রির সম্ভাবনা সম্পর্কে বলেছিলেন। তারপর থেকেই কিছু ব্যাচমেট এবং সিনিয়রদের নক দিয়ে যা জানতে পারলাম, তাতে ষ্টিল ইন্ডাস্ট্রির মত সিমেন্ট ইন্ডাস্ট্রিতেও মেকানিকালের চাকরি প্রত্যাশিদের ক্যারিয়ার গড়ার যথেষ্ট সু্যোগ আছে।


দেশে প্রায় ৩২ টার মত সিমেন্ট কোম্পানি আছে যার মাঝে ৫টা মাল্টিন্যাশনাল।  সংখ্যাটা দেখেই হয়তো বুঝা যাচ্ছে যে আসলে এই সেক্টরটা কত বড়। আর এতবড় একটা সেক্টরে মেকানিকাল ইঞ্জিনিয়ারদের কাজের পরিধিটাও অনেক বড়।

এই সেক্টরে কর্মরত বন্ধু এবং ভাইদের থেকে প্রাপ্ত পরামর্শগুলো নিম্নরূপঃ

১. মেকানিকালের গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি যেমনঃ মটর, ভিএফডি মটর, পাম্প, কম্প্রেশর, কনভেয়র সিস্টেম, সেপারেটর, লোডিং আনলোডিং ইকুইপমেন্ট ইত্যাদি নিয়ে কাজ করার প্রচুর সুযোগ আছে।

২. চাকরির পরিবেশ খুবই ভালো, বিশেষত মেকানিকালদের জন্য। কারণ সম্পূর্ণ প্লান্টেই কাজের সুযোগ থাকে। প্রসেস হোক বা মেন্টেনেন্স দুইটাতেই মেকালিকালের অনেক চাহিদা, এছাড়া আনলোডিং, ডেলিভারি আর ইউটিলিটি তো আছেই। সবাই খুব হেল্পফুল (যদিও কোম্পানি টু কোম্পানি ভ্যারি করতে পারে) এবং ছুটিছাটার ব্যাপারেও যথেষ্ট নমনীয়।

৩. সিমেন্ট ইন্ডাস্ট্রির সবচাইতে বড় সমস্যা হলো স্বাস্থ্য ঝুঁকি (ফ্লাই এশ এবং জিপসামের কারণে)। তবে আশার বিষয় হলো, সকল মাল্টিন্যাশনাল কোম্পানি এবং দেশীয় শীর্ষস্থানীয় সকল কোম্পানীতে যথেষ্ট ভালো সেফটি মেন্টেইন করা হয়।

৪. যেহেতু অনেকগুলো প্রতিষ্ঠান আছে, সেহেতু নতুন কোন কোম্পানিতে যাওয়ার ক্ষেত্রে খুব বেশি বেগ পেতে হয়না। তবে বেশিরভাগ সিমেন্ট কোম্পানির সার্কুলার ইন্টার্নালি হয় এবং প্রচুর লবিং চলে (যতদূর জানতে পারছি)। আর, কিছু কিছু কোম্পানিতে নির্দিষ্ট এলাকার ইঞ্জিনিয়ারদের প্রায়োরিটি দেয়া হয়। যেহেতু আমি এই সেক্টরের না কিম্বা ফেইস করিনাই, তাই স্বভাবতই কোন নির্দিষ্ট কোম্পানির নাম উল্লেখ করলাম না।

তাই, চাকরির জন্য কোম্পানিতে কর্মরত সিনিয়রদের সাথে কিম্বা ওয়েবসাইটে চোখ রাখা খুবই গুরুত্বপূর্ণ।

৫. নিচে বিভিন্ন কোম্পানির বেতনভাতা উল্লেখ করবো। কিন্তু এছাড়াও, স্টিল ইন্ডাস্ট্রির মত এখানেও বাৎসরিক প্রফিট বোনাস হিসেবে কোম্পানিভেদে এককালীন প্রায় ১লাখ+ টাকা পাওয়া যায় যেটা কিনা এই সেক্টরের খুব ভালো একটা দিক। বেতন মোটামুটি ২০-৩৫ হাজারের মাঝে ভ্যারি করে। অটো ইনক্রিমেন্ট বাৎসরিক প্রায় ৫হাজারের মত। স্পেশাল ইনক্রিমেন্ট রিপোর্টিং বস এবং ম্যানেজমেন্টের হাতে। শুনেছি যে অনেক কোম্পানিতেই রিটেন+ভাইবা হয়।

৬. যেকোন সিমেন্ট কোম্পানিতে অবশ্যই কমপক্ষে ১.৫-২ বছরের অভিজ্ঞতা নেয়া ভালো। আর এন্ট্রি লেভেলে অবশ্যই শীর্ষস্থানীয় কোম্পানিগুলোতে ঢুকা ভালো। পরবর্তীতে তুলনামূলক মাঝারি কোম্পানিগুলোতে সুইচ করলে বেশি সেলারি পাওয়া যায়।

৭. স্বাস্থ্যঝুঁকি ছাড়া তেমন কোন সমস্যা নাই এই সেক্টরে। ফিল্ড ওয়ার্ক খুব বেশি এবং পরিশ্রমসাধ্য। অনেক ডিপার্টমেন্টের সাথে সুসম্পর্ক বজায় রেখে কাজ করা লাগে।

সংক্ষেপে বলতে গেলে, মেকানিকাল ইঞ্জিনিয়ারদের জন্য সমৃদ্ধ একটা সেক্টর হলো সিমেন্ট সেক্টর।

কোম্পানিগুলোঃ (ব্রাকেটে নাম এবং বেতন (যদি জানা থাকে))

১. শাহ সিমেন্ট (২০-২৫)

২. Heidelberg সিমেন্ট

৩. মেঘনা সিমেন্ট

৪. সেভেন সার্কেল সিমেন্ট

৫. Lafarge Surma সিমেন্ট

৬. Holcim সিমেন্ট

৭. ইউনিক সিমেন্ট (ফ্রেশ সিমেন্ট) (২০)

৮. এম আই সিমেন্ট (ক্রাউন সিমেন্ট)

১০. প্রিমিয়ার সিমেন্ট (২০-২৫)

১১. আকিজ সিমেন্ট

১২. মংলা সিমেন্ট

১৩. মংলা সিমেন্ট (এলিফ্যান্ট সিমেন্ট)

১৪. এম টি সি সিমেন্ট (টাইগার সিমেন্ট)

১৫. রুবি সিমেন্ট (২৫)

১৬. এরামিট সিমেন্ট (২৫)

১৭. আমান সিমেন্ট (২০)

এগুলোর মাঝে ২,৫,৬ নং এবং Emirates, Cemex এগুলো মাল্টিন্যাশনাল কোম্পানি।

 যেকোন প্রশ্ন থাকলে করতে পারেন। জেনে জানানোর চেষ্টা করবো।

    চলবে...

     অন্যপর্বগুলো পড়তে নিচের লিংকে ক্লিক করুনঃ

      ধন্যবাদ

      টিটু নন্দী
      মেকা ১২
      এনপিসিবিএল

      No comments:

      Post a Comment

      Thanks for comment stay with us.