রসায়ন রহস্য ৭ -১৬ বছর বয়সী বাচ্চাদের জন্যে রসায়নের ২০টি দারুণ সায়েন্স এক্সপেরিমেন্ট! - EduTech

Latest

EduTech

Learning Today...Leading Tomorrow

Featured Post

Top 10 Gadgets for Students in 2024

  Top 10 Gadgets for Students in 2024 The student life in 2024 is filled with digital demands, requiring the best tools for productivity, le...

Thursday, September 12, 2024

রসায়ন রহস্য ৭ -১৬ বছর বয়সী বাচ্চাদের জন্যে রসায়নের ২০টি দারুণ সায়েন্স এক্সপেরিমেন্ট!

 রসায়ন রহস্য 

৭ -১৬ বছর বয়সী বাচ্চাদের জন্যে রসায়নের ২০টি দারুণ সায়েন্স এক্সপেরিমেন্ট!

Product Link: https://rkmri.co/e5SAMe3I2e0S/

*রসায়ন সম্পর্কিত ২০টিরও বেশি সায়েন্স এক্সপেরিমেন্ট করতে পারবে।
*নতুন এক্সপেরিমেন্ট তৈরি করে সায়েন্স ফেয়ারে অংশগ্রহণ করতে পারবে।
*মুখস্থ বিদ্যা থেকে বের হয়ে আসতে পারবে।
*এই এক্সপেরিমেন্টগুলো বিভিন্ন ক্লাসের বিজ্ঞান বইতে ওরা পড়ছে কিংবা ভবিষ্যতে পড়বে।
*হাতে কলমে করার ফলে রসায়ন সম্পর্কিত বিষয়গুলো খুব ভাল করে বুঝতে পারবে ।


কেন আমরা রসায়ন রহস্য বিজ্ঞানবাক্সটি তৈরি করছি?
সেদিন সারাহ নামের ক্লাশ সিক্সে পড়া এক মেয়ে আমাদের লাভা ল্যাম্পের এক্সপেরিমেন্টের ছবি পাঠালো। ক্লাশ সিক্সে রসায়ন তেমনভাবে পড়ানোই হয় না, অথচ সে ঠিকঠিক জানে এখন কীভাবে এই অদ্ভুত সুন্দর বিক্রিয়াটি করা যায়!

রসায়ন নিয়ে সবার ভেতরেই একটা অন্যরকম কৌতূহল এবং ভীতি কাজ করে। কিন্তু বাচ্চাদের তো রসায়ন ল্যাবের ধারেকাছে যাওয়ার কোনো সুযোগই নেই! অথচ আমাদের চারপাশের খুব সাধারণ বস্তু দিয়েই যে কত অসাধারণ দৃশ্য তৈরি করা যায়, তা রসায়ন ছাড়া আর কে পারবে এত ভালোভাবে বোঝাতে? ফুড কালার, সোয়াবিন তেল আর ক্যালবো সি ট্যাবলেট দিয়ে আপনার সন্তান যখন লাভা ল্যাম্প তৈরি করে বিস্মিত হয়ে আপনাকে ডেকে তার অসাধারণ সৌন্দর্য দেখাবে, ভালো লাগবে না আপনার? কিংবা যখন দুধের মধ্যে রংধনু তৈরি করবে, বা আলু দিয়ে জ্বালাবে বাতি! রসায়নের এই অসাধারণ সৌন্দর্যের সাথে পরিচিত করে দেয়ার জন্যেই রসায়ন রহস্য।

রসায়ন রহস্যের উপকরণ সমূহ
রাবারের বল, ফুড কালার, ডিশ ক্লিনার, গ্লিসারিন, বিকার, ক্যালবো সি ট্যাবলেট, কপার সালফেট, মোমবাতি, প্লাস্টিক ড্রপার, বেকিং পাউডার আরো অনেক কিছু। তবে রসায়নের সব উপকরণ তো আর বক্সে দেয়া সম্ভব না, তাই সংগ্রহ করে নিতে হবে পানি, তেল, কোক, দুধ, কিসমিস, আলু; আরো কিছু জিনিস।

কী কী করা যায় এগুলো দিয়ে?
ফুঁ না দিয়েই বেলুন ফোলানো, কিশমিশকে নাচানো, দুধের মধ্যে রংধনু বানানো, লাভা ল্যাম্প তৈরি করা, হারানো কয়েন উদ্ধার করা, তড়িৎ দিয়ে লবণ ভাঙা, কার্বন ডাই অক্সাইড গ্যাস সনাক্ত করা এমন মোট ২০টি এক্সপেরিমেন্ট আছে রসায়ন রহস্যে।

আমরা বিশ্বাস করি একজন সচেতন অভিভাবক হিসাবে রসায়ন রহস্য বিজ্ঞানবাক্সটি আপনি আপনার সন্তানের হাতে তুলে দিবেন এবং ওর মেধাকে শাণিত করতে সাহায্য করবেন।





No comments:

Post a Comment

Thanks for comment stay with us.