রাহে বেলায়াত by ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর - EduTech

Latest

EduTech

Learning Today...Leading Tomorrow

Featured Post

Top 10 Gadgets for Students in 2024

  Top 10 Gadgets for Students in 2024 The student life in 2024 is filled with digital demands, requiring the best tools for productivity, le...

Wednesday, September 11, 2024

রাহে বেলায়াত by ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর

রাহে বেলায়াত 

আল্লাহ্‌র নৈকট্য লাভের পথ ও রাসূলুল্লাহর (সা) যিকর ও ওযীফা

➖বুক রিভিউ ➖
রাহে বেলায়াত
লেখকঃ ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর

রাহে বেলায়াত

"তোমরা আমার যিকর কর, আমিও তোমাদের যিকর করবো"
-(সূরা আল বাকারাহ,আয়াতঃ১৫২)
মুমিনকে যেসব আমল আল্লাহর নৈকট্য লাভে সহায়তা করে তার মধ্যে আল্লাহর যিকিরসমূহ অন্যতম। এছাড়াও মুসলিম মাত্রেই মহান আল্লাহর সন্তোষ অর্জনে বহুমাত্রিক আমল-ইবাদত করে থাকে। সালাত, সিয়াম, হজ, যাকাত, কুরআন তিলাওয়াত সহ কত ইবাদতই না করে দয়াময় মা‘বুদের রেযামন্দি হাসিলের জন্য।এই ক্ষেত্রে সবচেয়ে জরুরি আমল সম্পর্কে জ্ঞান অর্জন করা। কেননা ভূল আমল মানুষকে আল্লাহর নৈকট্য থেকে বঞ্চিতো করে।কিন্তুু ইবাদত সম্পর্কে জ্ঞান অর্জন করতে গিয়ে অনকেই বিভ্রান্ত হয়ে যায়।আার তাই মানুষকে বিভিন্ন বিভ্রান্তি,ভূল আকিদা বিশ্বাস থেকে রক্ষা করতে এবং মহান আল্লাহর নৈকট্য লাভের পথকে সঠিক ভাবে পরিচয় করিয়ে দিতে লেখক 'রাহে বেলায়াত' অর্থাৎ 'আল্লাহর নৈকট্য অর্জনের পথ' গ্রন্থটি রচনা করেন।
Promo Code "INFLUENCER" ব্যাবহার করলেই পেয়ে যাবেন অতিরিক্ত ডিসকাউন্ট
বইটি মূলত কীভাবে আল্লাহর নৈকট্য অর্জন করা সেই পথ বাতলে দেয়ার জন্য।সমগ্র বইটিকে মোট সাতটি অধ্যায়ে বিভক্ত করা হয়েছে।এখানে সংক্ষেপে বইটির সূচিপত্র উল্লেখ করা হলোঃ-
●প্রথম অধ্যায়ঃ বেলায়াত, ওসীলাহ ও যিকর।
●দ্বিতীয় অধ্যায়ঃ বেলায়াতের পথে যিকরের সাথে।
●তৃতীয় অধ্যায়ঃ সালাত ও বেলায়াত।
●চতুর্থ অধ্যায়ঃ দৈনন্দিন যিকর ও ওযীফা।
●পঞ্চম অধ্যায়ঃ বিষয় সংশ্লিষ্ট যিকর ও দু'আ।
●ষষ্ঠ অধ্যায়ঃ রোগব্যাধি ও ঝাড়ফুঁক।
●সপ্তম অধ্যায়ঃ মাজলিসে যিকর ও যিকরের মাজলিস।
বইয়ের একেবারে শুরুতে লেখকের শ্বশুর ফুরফুরা মাওলানা আব্দুল কাহ্হার সিদ্দিকী আল-কুরাইশী রহ. অত্যন্ত সংক্ষেপে খুবই গুরুত্বপূর্ণ কিছু বাণী ও নাসীহত দিয়েছেন। বইটি শুরু করার পূর্বে কেন এ বইটি রচনা করার প্রয়োজনীয়তা অনুভব করেছিলেন তা অত্যন্ত সুন্দর ও আগ্রহী ভাষায় সংক্ষিপ্ত আকারে লেখক উল্লেখ করেছেন।
★ বেলায়াত, ওসীলাহ ও যিকরঃ
বইয়ে এই অংশে লেখক সবচয়ে দীর্ঘ আলোচনা করেছেন যা ১১৮ পৃষ্ঠা পর্যন্ত বিস্তৃত।এবং অধ্যায়টিকে অনেক গুলো ভাগে ভাগ করে বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ন ও বিস্তারিত তথ্য প্রদান করেছেন।আলোচিত বিষয় বস্তু হলোঃ
বেলায়াত ও ওলী, ওসীলাহ, বেলায়াত ও আত্মশুদ্ধি, যিকিরের পরিচয়ে অস্পষ্টতা, কুরআন-হাদীসের আলোকে যিকির, আল্লাহর আনুগত্যমূলক কর্ম ও বর্জন, সালাত আল্লাহর যিকির,যিকির বনাম মাসনুন যিকির,পশু জবেহ করার সময় আল্লাহর নামের যিকির, খেলাফে সুন্নাত ও বিদআত সুন্নাত,সুন্নাত-মুক্ত দলীল-ই বিদ্যআতের ভিত্তি, উদ্ভাবন ও বিদা আত বনাম কিয়াস ও ইজতিহাদ, শব্দ বনাম বাক্য,আল্লাহর যিকিরের সাধারণ ফয়ীলত,মাসনুন যিকিরের শ্রেণীবিভাগ,একত্ব, পবিত্রতা, প্রশংসা ও শ্রেষ্ঠত্বের যিকির,আল্লাহর ইবাদতের একত্ব প্রকাশক বাক্যাদি,আল্লাহর প্রশংসা জ্ঞাপক বাক্যাদি,মানব জীবনে এ সকল যিকিরের প্রভাব, ব্যাপক অর্থের বিশেষ যিকির, সমাজে প্রচলিত বিভিন্ন হারাম উপার্জন, ন্যায়ের আদেশ ও অন্যায়ের নিষেধ, দু আর কতিপয় মাসনূন নিয়ম ও আদব,সুন্নাতের অনুসরণ, ইয়া যাল জালালি ওয়াল ইকরাম বলা, মুনাজাত শেষে নির্দিষ্ট বাক্য সর্বদা বলা, দুআ কবুলের অবস্থাগুলির প্রতি লক্ষ্য রাখা, মুসলিম সমাজের দুআ কেন্দ্রিক শিরক,সালাত ও সালামের বাক্যাবলির রূপরেখা, সালাত না পড়ার পরিণতি,কুর'আনী যিকিরের বিশেষ ফয়ীলত, কুরআন বুঝে বা না বুঝে পড়ার অজাচিত বিতর্ক,মাতৃভাষায় যিকর ও দুআ পাঠ, ইত্যাদি।এছাড়াও লেখক আমাদের সমাজে প্রচলিতো বিভিন্ন যিকিরের নামে ভন্ডামীর ও ভ্রান্ততার পরিচিত শিকড় সহ উল্লেখ করেছেন।
★বেলায়াতের পথে যিকরের সাথেঃ
এই অংশের আলোচ্য বিষয় হলো, বিশুদ্ধ ঈমান,কবীরা গুনাহ বর্জন,আল্লাহ পথের পথিকদের পাপ,যিকিরের প্রতিবন্ধকতা অপসারণ, আত্মশুদ্ধিমুলক মানসিক ও দৈহিক কর্ম,সৃষ্টির অধিকার বা পাওনা নষ্ট করা,আল্লাহর প্রেম ও আল্লাহর জন্য প্রেম,সাহচর্য ও বন্ধুত্ব,শিক্ষা ও দু'আর জন্য সাক্ষাৎ,যিকরের আদব ইত্যাদি। উক্ত বিষয়গুলো নিয়েই বইটির দ্বিতীয় অধ্যায় রচিত হয়েছে। এই অধ্যায়ে আরো পাওয়া যাবে আল্লাহর পথের পথিকদের যে সকল বিষয় বর্জন করতে হবে (যেমন শিরক, কুফর, বিদ'আত, ফরয আমল ত্যাগ, অহংকার, হিংসা,ঘৃণা, গীবত, ঝগড়া-তর্ক) তার বিবরন। যিকরের পরিপূর্ণ ফযীলত অর্জনের জন্য প্রয়োজনীয় ও করণীয় বিষয়।সমাজে প্রচলিত কিছু শিরক-কুফর এবং সাহচর্য ও পীর-মুরিদী সংক্রান্ত আলোচনা।
★সালাত ও বেলায়াতঃ
যিকিরের মধ্যে সালাত বা নামাজ সর্ব উত্তম। এর মাধ্যমে আল্লাহর যতটুকু নৈকট্য লাভ করা যায় তা অন্য কিছু দিয়ে হয় না। তাই এই অধ্যায়টি কেবল সালাতের জন্যই নির্ধারিত। এই অধ্যায়ে সালাতের যিকর ও দু'আর বিষয়গুলো ব্যাপক ভাবে আলোচনা করা হয়েছে। এই অধ্যায়ের আলোচ্য বিষয়গুলো হলোঃ
সালাতের সংক্ষিপ্ত বিধান ও নিয়ম,সালাতের সংক্ষিপ্ত পদ্ধতি, কয়েকটি ফিকহী মতভেদ ও বিদ্যআত ঝগড়া, ফরয ও নফল সালাত,সালাতুল বিতর, সালাতুত তাওবা,সালাতুত তাসবী,সালাতুল জানাযা,ইত্যাদি।
লেখক এই অধ্যায়ে আরো কিছু বিষয়ের প্রতি গুরুত্বের সাথে আলোকপাত করেছেন সেগুলো হলোঃ
সালাতের গুরুত্ব,সালাতের পূর্বের ও সালাতের জন্য যিকরসমূহ অথাৎ ইস্তিঞ্জা, ওযু, গোসল, আযান, ইকামত, সানা,রুকু, সাজদা, তাশাহহুদ ও বৈঠকের যিকর।জামাতে সালাতের কতিপয় অবহেলিত সুন্নাত।ফরয সালাত জামাআত এবং সুন্নাত-নফল সালাত বাড়িতে আদায়ের ফযীলত। জানাযার নামাজের নিয়ম,পদ্ধতি এবং জানাযা বহনের সময় সশব্দে যিকর করার বিধান।
★ দৈনন্দিন যিকর ও ওযীফাঃ
এই অধ্যায়ের আলোচ্য বিষয় হলো দৈনন্দিন জীবনের যিকির সূমহ যেমন ঘুম ভাঙ্গার যিকর,সালাতুল ফজরের পরের যিকর,কর্মব্যস্ত অবস্থায় যিকির, শয়নের যিকির,কিয়ামুল্লাইল, তাহাজ্জুদ ও রাতের যিকর।সকালে ঘুম থেকে উঠা থেকে শুরু করে আবার রাতে ঘুমাতে যাবার আগ পর্যন্ত প্রায় সকল প্রকারের যিকরের বিবরন দেয়া হয়েছে এই অধ্যায়ে। এছাড়াও পাঁচ ওয়াক্ত সালাতের পরে পালনীয় যিকির। ফরয সালাতের পরে যিকির ও মুনাজাতের গুরুত্ব।রাত্রে ঘুম না হলে বা ঘুম ভেঙ্গে গেলে কিয়ামুল্লাইল, তাহাজ্জুদের গুরুত্ব ও মর্যাদা সম্পর্কেও লেখক আলোচনা করেছেন।
★ বিষয় সংশ্লিষ্ট যিকর ও দু'আঃ
রাসূলুল্লাহ সা. তাঁর উম্মতকে বিভিন্ন সময়ের জন্য বিভিন্ন রকম দোয়া ও যিকর শিক্ষা দিয়েছেন। সেই শ্রুতিমধূর, বরকতে পরিপূর্ণ মাসনূন দু'আগুলো নিয়েই আলোচনা করা হয়েছে আলোচ্য অধ্যায়টিতে।এই অধ্যায়ে আলোচিত বিষয়গুলো হলোঃসিয়াম, ইফতার, পানাহার, মেহমানদারি, ঋণ, শত্রুতা, বিপদাপদ, যুলম অন্যান্য বিভিন্ন বিষয়ের যিকর, ক্ৰোধ নিয়ন্ত্রণের যিকর,ঝড়ের দুআ, বজধ্বনি শ্রবণের দুআ, বৃষ্টিপাতের দুআ,আরো কয়েকটি বরকতময় মাসনূন দু'আ, কুরআনের দু'আ ও পারিবারিক দু'আ।
★রোগব্যাধি ও ঝাড়ফুঁকঃ
আমাদের জীবনের রোগব্যাধি, সুস্থতা, অসুস্থতা সকল কিছুই আসে আল্লাহর পক্ষ থেকে। আল্লাহ দয়া ছাড়া কোনো অসুস্থত ব্যাক্তি পক্ষে কখনোই সুস্থ হওয়া সম্ভব না।তাই সকল মুসলমানের উচিত অসুস্থতার সময় চিকিৎসার পাশাপাশি দু'আ ও যিকির করা। কেননা আল্লাহর দয়ার সাথে দু'আ ও যিকরের অবিচ্ছেদ্য সম্পর্ক রয়েছে। তাই সুস্থতা অর্জনে চিকিৎসার পাশাপাশি দু'আর কার্যকারীতা পরীক্ষিত। এছাড়াও এমন কিছু রোগব্যাধি রয়েছে (যেমন জ্বিন, যাদু, বদ-নজর) যেগুলো সাধারণ চিকিৎসা দিয়ে আরোগ্য লাভ করা সম্ভব হয় না।এই ক্ষেত্রে দোয়া ও আমল দ্বারা রোগ প্রতিরোধ করতে হয়।লেখক এ সকল রোগব্যাধি প্রতিরোধের মাসনূন পদ্ধতি নিয়ে আলোচনা করেছেন এবং সাথে কিছু মাসনূন দু'আ উল্লেখ করেছেন।এই অধ্যায়ের আলোচ্য বিষয়গুলো হলোঃঅসুস্থতার মধ্যেও মুমিনের কল্যাণ,চিকিৎসা ও ঝাড়ফুঁক,রোগব্যাধি বনাম জিন, যাদু ও বদনযর,জিন-যাদু: প্রতিরোধ ও প্রতিকার,যাদুকরের পরিচয়,জিন, যাদু ও রোগব্যাধি প্রতিরোধের মাসনুন পদ্ধতি,কিছু মাসনূন ঝাড়ফুঁক ও দু'আ,মৃত্যু, দাফন ও যিয়ারত।
★ মাজলিসে যিকর ও যিকরের মাজলিসঃ
বৈঠক বা বসার স্থানকে আরবীতে মাজলিস বলা হয়।একজন ব্যক্তি একাকী অথবা কয়েকজন ব্যাক্তি কিছু সময়ের জন্য একত্রে বসলেও তাকে আরবীতে মাজলিস বলা হয়। এই অধ্যায়ে আমরা দৈনন্দিন জীবনে আমরা মাজলিসে অবস্থান করে সেসবে যিকর করি তার ফযীলত সংক্রান্ত আলোচনা করা হয়েছে।এই অধ্যায়ের আলোচ্য বিষয়গুলো হলো মাজলিসে আল্লাহর যিকর,আল্লাহর যিকরের মাজলিস,যিকরের মাজলিসের ফযীলত,যিকরের মাজলিসের যিকর,যিকরের মাজলিসের যিকর পদ্ধতি,আল্লাহর নিয়ামত আলোচনা ও হামদ-সানা,মজলিসে তাসবীহ জাতীয় যিকর পালনের পদ্ধতি।
রাহে বেলায়েত বইটিতে একজন মুসলমানের দৈনন্দিন জীবনের প্রায় প্রতেটি ধাপে, সকল অবস্থার জন্য কোরআন ও হাদিসের আলোকে মাসনূন দোয়া যিকির সূমহ বর্ণনা করা হয়েছে। একমলাটে ৬৫৬ পৃষ্ঠার এতো বড় আলোচনা সেই সাথে প্রতিটা বিষয়ে অধিক তথ্যবহুল লিখনী অনেকটাই বিস্ময়কর । বইটির প্রতেটি লাইনে বিজ্ঞ লেখক তার মেধা,প্রতিভা ও বিচক্ষণতার প্রমান রেখে গেছেন। আমার কাছে বইটি সবচেয়ে ভালো লেগেছে কারন লেখক বইটিতে উল্লেখিত প্রতিটি কুরআনের আয়াত ও হাদীসের জন্য বিস্তারিত তথ্যসূত্র সংযোজন করেছেন।যা আমাকে সন্দেহ মুক্ত ভাবে বিশ্বাসের সাথে বইটি পড়তে সাহায্যে করেছে।প্রতিটি যিকরের জন্য বাংলায় আরবি উচ্চারণ এবং অত্যন্ত সহজ, সাবলীল বাংলা অনুবাদ সংযোজন করেছেন।কিছু বানান ভুল ছাড়া আর কোনো ত্রুটি চোখে পড়েনি বইটিতে।
অনলাইন অর্ডার লিংক- https://rkmri.co/SE33RAAMSEE0/

No comments:

Post a Comment

Thanks for comment stay with us.