NPCBL এ চাকুরির প্রস্তুতি - EduTech

Latest

EduTech

Learning Today...Leading Tomorrow

Thursday, June 4, 2020

NPCBL এ চাকুরির প্রস্তুতি

NPCBL এ চাকুরির প্রস্তুতি

NPCBL এর পরীক্ষার বিষয়ে অনেকে জানতে চেয়েছে। প্রশ্ন প্যাটার্ন আর কীভাবে প্রস্তুতি নিবেন এই দুইটা বিষয় নিয়ে লিখলে আশা করি সকলের প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

প্রশ্নের প্যাটার্ন কেমন হতে পারে?

বিগত দুইটা নিয়োগে ৮০/৯০% প্রশ্ন ডিপার্টমেন্ট অংশ থেকে ছিল। তাই সকল্কে ডিপার্টমেন্ট অংশে বেশি সময় দেওয়ার জন্য অনুরোধ করছি। নন-ডিপার্টমেন্ট(MCQ) পার্টের জন্য অন্য পরীক্ষায় যেভাবে প্রস্তুতি নেন সেভাবে পড়লেই হবে। ডিপার্টমেন্ট পার্টে লিখিত ও MCQ দুই ধরনের প্রশ্ন থাকার সম্ভাবনা বেশি।

গতবছরের প্রশ্ন প্যাটার্ন-

ননঃ এমসিকিউ-২০*০.৫=১০
ডিপার্টমেন্টঃ
পার্ট(১): এমসিকিউ-৪০*১=৪০
পার্ট(২): লিখিত-৫০

কীভাবে প্রস্তুতি নিবেন?

ডিপার্টমেন্টঃ

পার্ট(A) MCQ:
 মেকানিক্যালের MCQ বলতে আমরা খুরমির এমসিকিউ বুঝি। বাজারে যত এমসিকিউ পাওয়া যায় অধিকাংশ খুরমির বই থেকে কপি করা। তাহলে খুরমির বই পড়লেই হিসাব শেষ! কিন্তু হিসাব যতটা সহজ মনে হচ্ছে ততটা সহজ না। এত অল্প সময়ে খুরমির বই পড়ে শেষ করা সম্ভব না। অনেক কিছুই মাথার উপর দিয়ে যাবে। আমার পরামর্শ যদি খুরমির বই পড়েন তাহলে প্রথমে থিউরি অংশ পড়বেন।বাজারে কিছু বইয়ে এমসিকিউ আছে সেখান থেকেও পড়তে পারেন।

সময় যেহতু খুব বেশি নাই তাই শুধু মাত্র বিগত বছরের প্রশ্ন পড়ে থিউরি অংশ ভালোভাবে পড়েন আশা করি এই পার্টে ভালো করতে পারবেন।

বুয়েটে অধিকাংশ সময় প্রশ্ন রিপিট করে। তাই বিগত প্রশ্ন সমাধান করলে অনেক প্রশ্ন কমন পাবেন।

*নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট ও NPCBL থেকে বেশ কিছু MCQ থাকতে পারে।
পার্ট(B)-লিখিত

অন্যান্য পরীক্ষার সিলেবাস + নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট

নিউক্লিয়ার পাওয়ার প্লান্টের ডায়াগ্রাম ( PWR, BWR, VVER 1200 ইত্যাদি) ভালোভাবে পড়তে হবে। এই অংশ থেকে ১৫/২০ নম্বরের প্রশ্ন হতে পারে।

পরীক্ষা যেহেতু বুয়েটে হবে। ডিপ্লোমা সিলেবাসের সাথে র‍্যানকিন সাইকেল, ব্রেইটন সাইকেল, বেল্ট পুলি.. অংশ ভালোভাবে পড়ে যাবেন।

র‍্যানকিন সাইকেল: https://learnedutech.blogspot.com/2019/09/blog-post_29.html

Mechanical Engineering (Conventional and Objective Type) by R.S. Khurmi: https://learnedutech.blogspot.com/2019/09/mechanical-engineering-conventional-and.html

আমি SAE পরীক্ষার বিষয়ে খুব একটা জানিনা পোস্টে অনেক ভুল থাকতে পারে। ভুলগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে না দেখে কমেন্ট করুন । ইন শা আল্লাহ আমি এডিট করে দিব।

Executive Trainee(Mechanical)
Nuclear Power Company Bangladesh Ltd.(NPCBL)
Rooppur, Ishwardi, Pabna

No comments:

Post a Comment

Thanks for comment stay with us.